বড়লেখায় এক মসজিদে টানা ৬২ বছর ইমামতির রেকর্ড, দেয়া হল সম্মাননা

October 26, 2024,

আব্দুর রব : বড়লেখা উপজেলা সদরের হাজীগঞ্জ বাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব ক্বারি মনোহর আলী দীর্ঘ ৬২ বছর ধরে মসজিদের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করছেন। মসজিদটির জরাজীর্ণ অবস্থা থেকে বর্তমান শত কোটি টাকার বহুতল দৃষ্ঠিনন্দন মসজিদে রূপান্তর তারই হাত ধরে হয়েছে। বয়সের ভারে ন্যুব্জতা, ইমামতি আর মসজিদের খেদমতে কোনো প্রতিবন্ধকতা সৃষ্ঠি করতে পারেনি। তাঁর এই দীর্ঘ ৬২ বছরের অবদানের জন্য শিক্ষাবিদ হাজী ইছমাইল আলী রহ. শিক্ষা ও সেবা ফাউন্ডেশন শুক্রবার ২৫ অক্টোবর বাদ জুম্মা তাঁকে সংবর্ধনা দিয়েছে।

সর্বজন শ্রদ্ধেয় ক্বারি মনোহর আলীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন ফাউন্ডেশনের চেয়ারম্যান সাপ্তাহিক বড়লেখা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক সিনিয়র সাংবাদিক এম.এম আতিকুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের উপদেষ্টা ও বড়লেখা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো: নিয়াজ উদ্দীন, জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ফয়জুর রহমান, হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির আহবায়ক হাজী আব্দুল হান্নান, সদস্য আব্দুল লতিফ, ফাউন্ডেশনের উপদেষ্টা হাজী ফয়জুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, প্রসিদ্ধ ক্বারি সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব আলহাজ্ব মনোহর আলী প্রায় ৬২ বছর আগে বড়লেখা হাজীগঞ্জ বাজারের কেন্দ্রীয় জামে মসজিদে ইমাম ও খতিব হিসেবে যোগদান করেন। এখানে যোগদানের পর ইমামতির পাশাপাশি হুজরাখানায় ছাত্র ও সাধারণ মানুষের মধ্যে সহিহ শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত শিক্ষা  ও ক্বেরাত প্রশিক্ষণ দেওয়া শুরু করেন। তাঁর শ্রম-সাধনায় হাজার হাজার ছাত্র কোরআনের আলোয় উদ্ভাসিত হয়ে দেশে-বিদেশে ভালো অবস্থানে রয়েছেন। তাঁর এ অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ শিক্ষাবিদ হাজী ইছমাইল আলী রহ. শিক্ষা ও সেবা ফাউন্ডেশনের পক্ষ থেকে জীবদ্দশায় তাঁকে সংবর্ধনা স্মারক প্রদান করা হয়। তিনি বর্তমানে বড়লেখা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডে স্থায়ীভাবে বসবাস করছেন।

ফাউন্ডেশনের চেয়ারম্যান সাপ্তাহিক বড়লেখা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক সিনিয়র সাংবাদিক এম.এম আতিকুর রহমান জানান, একটি মসজিদে টানা ৬২ ধরে কোনো আলেম একাধারে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করছেন কি না তার জানা নেই। কিন্তু ক্বারী মনোহর আলী সাহেব আমাদের হাজীগঞ্জ বাজার কেন্দ্রীয় জামে মসজিদে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। বিষয়টি ভাবতেই গর্বে মন ভরে যায়। উনার ঐকান্তিক প্রচেষ্টায় মসজিদটির ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁর এই অবদানের কোনো বিনিময় হয় না। তাঁর এই বিশাল অবদানের জন্য হাজী ইছমাইল আলী রহ. শিক্ষা ও সেবা ফাউন্ডেশনের পক্ষ থেকে এই সম্মাননা প্রদান করা হয়েছে।

 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com