বিশ্ব কবি মঞ্চের বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

August 9, 2023,

সালেহ আহমদ (লিপক) বিশ্ব কবিমঞ্চের কবিতায় বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা, কবিতা পাঠ এবং কল্যাণী কাজী ও বুলবুল মহলানবীশের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ৮ আগষ্ট রাজধানী ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে বিশ্ব কবিমঞ্চ আয়োজনে ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভায় কবি কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ প্রখ্যাত নজরুল গবেষক শিল্পী কল্যাণী কাজী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী কবি বুলবুল মহলানবীশের স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ব কবিমঞ্চের কেন্দ্রীয় আহবায়ক কবি পুলক কান্তি ধরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান।

প্রধান আলোচক ছিলেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব বিশিষ্ট সাহ্যিতিক অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীল।

বিশেষ অতিথি ছিলেন প্রশিকা মানবিক উন্নয়নের চেয়ারম্যান কবি ও কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম, ছায়ানট কলকাতার সভাপতি বিশিষ্ট নজরুল গবেষক ও  সঙ্গীত শিল্পী সোমঋতা মল্লিক।

রুপালী বড়ুয়ার সঞ্চালনায় আলোচনা করেন কবি ও গবেষক আমিনুল ইসলাম, যুগ্ম সচিব কবি কৃষ্ণ কান্ত বিশ্বাস, অধ্যাপিকা ইন্দুপ্রভা দাস, এড. গোলাম কিবরিয়া, সমজিত সিংহ। কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী জি এম মোর্শেদ, নাসিমা খান বকুল, আদিত্য আওয়াল ও রুপালী বড়ুয়া।

কবিকন্ঠে কবিতা পাঠ করেন ড. গোলাম রহমান, কবি চন্দ্রশেখর দেব, রিমি কবিতা, নিলুফার জামান, নাহার আহমেদ, চামেলী সিনহা, মেহেদী হাসন।

শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সদ্য প্রয়াত কল্যাণী কাজী, শহীদ জায়া অধ্যাপিকা পান্না কায়সার, কবি মোহাম্মদ রফিক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশের প্রতি দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা শেষে কলকাতার নজরুল বিশিষ্ট সঙ্গীত শিল্পী সোমঋতা মল্লিক শোকের গান পরিবেশন করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com