সিসা দূষণ প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা

October 26, 2024,

স্টাফ রিপোর্টার : ‘সিসা দূষণ বন্ধ হলে, বাড়বে শিশু বুদ্ধি-বলে’ এ প্রতিপাদ্য নিয়ে ইয়ুথনেট গ্লোবাল, এবং পিওর আর্থ বাংলাদেশের আয়োজনে এবং ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় শুক্রবার ২৫ অক্টোবর মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গনে আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ -২০২৪ উপলক্ষে সিসা দূষণ প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ, রেডিও পল্লীকণ্ঠের সিনিয়র স্টেশন ম্যানাজার মোঃ মেহেদি হাসানসহ প্রমুখ।

মানববন্ধন শেষে সেখান থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাব প্রাঙ্গনে গিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা হয়।

এতে অংশ নেওয়া সবার হাতে ছিল সিসা দূষণ প্রতিরোধমূলক বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড। এ সময় বিভিন্ন দোকান ও সাধারণ পথচারীদের মাঝে সিসা দূষণ বিষয়ক লিফলেট বিতরণ করা হয়।

এবারের দিবসের মূল লক্ষ্য হলো সাধারণ মানুষ, সরকার, সুশীল সমাজ, স্বাস্থ্যকর্মী, বেসরকারি প্রতিষ্ঠান এবং অন্যান্যদের মাঝে সিসা দূষণের ক্ষতিকর দিকগুলো তুলে ধরা এবং শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় কার্যকরী উদ্যোগ নেয়ার উপর জোর দেয়া।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ বলেন, মানবদেহের জন্য সিসা একটি বিষ। সিসা চকচকে, নীলচে- ছাই রঙের।আ্যালুমিনিয়াম ও সিরামিকের বাসনপত্র, দেয়াল রং, খেলনা,প্রসাধনী ইত্যাদিতে সিসা থাকে। তাছাড়া সিসা শিশুদের জন্য খুব ঝুঁকিপূর্ণ। সিসা শিশুর মস্তিষ্ককে ধ্বংস করতে পারে, শারীরিকভাবে বেড়ে ওঠায় বাধা দেয়, বুদ্ধি কমে যায়। পূর্ণবয়স্ক মানুষের ক্ষেত্রে হৃদরোগ, স্ট্রোক বা মস্তিষ্কে রক্তকরণ হতে পারে বিশেষ করে গর্ভবতী নারীর ক্ষেত্রে গর্ভপাত, মৃত সন্তান প্রসব, কম ওজন এবং ত্রুটি নিয়ে শিশুর জন্ম হতে পারে। এজন্য সিসা দূষণ সম্পর্কে জানুন, নিজে সচেতন হন, অন্যকে সচেতন করুন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com