আমিরাতে চলছে সাধারণ ক্ষমা

September 21, 2024,

তোফায়েল পাপ্পু, দুবাই থেকে : সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত অবৈধ প্রবাসীদের বৈধ হবার জন্য চলছে সাধারণ ক্ষমা। চলতি মাসের এক তারিখ শুরু হওয়া এ কার্যক্রম চলবে পুরো সেপ্টেম্বর ও অক্টোবর মাস জুড়ে। এরইমধ্যে গেলো ১৬ দিনে সাধারণ ক্ষমার সুবিধা নিয়েছেন প্রায় চার হাজারের বেশি প্রবাসী বাংলাদেশী। যাদের অনেকেই নতুন করে ভিসা করার প্রক্রিয়া করছেন। আবার কেউ বা দেশে ফিরে যাচ্ছেন।

দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন জানান, সাধারণ ক্ষমা শুরু হবার পর ১৬ দিনে ১০ হাজার ৩৫৩টি পাসপোর্টের আবেদন জমা পড়েছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের পাসপোর্ট উয়ং এ। এর বেশির ভাগই ই-পাসপোর্ট, আর কিছু রয়েছে এমআরপি। দ্রুত সময়ে পাসপোর্টগুলো সরবরাহের কথা জানালেন কনসাল জেনারেল।

সাধারণ ক্ষমার সুবিধা পেতে সবচে গুরুত্বপূর্ণ হচ্ছে নিজ দেশের পাসপোর্ট। এ ব্যাপারে অনেক আগে থেকেই কনস্যুলেটের পক্ষ থেকে পাসপোর্ট আবেদন, নবায়ন ও সংগ্রহের ব্যাপারে তাগিদ দেয়া হচ্ছিল। দায়িত্বশীলরা বলছেন, আমরা চাই সাধারণ ক্ষমার সুযোগ থেকে যেন কেউ বঞ্চিত না হোন। এ অনুযায়ী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সাধারণ ক্ষমা প্রত্যাশীদের সব ধরণের পাসপোর্ট আবেদন চায় কনস্যুলেট।

এদিকে, সাধারণ ক্ষমা কার্যকরের পর থেকে বিভিন্ন জায়গা থেকে ভিসা না হবার গুঞ্জন শোনা যায়। অভিযোগকারীরা জানান, তারা বৈধ হলেও ভিসা পেতে জটিলতার সম্মুখিন হচ্ছেন। এ ব্যাপারে যে কোন ধরণের সমস্যা বা জটিলতা সামনে এলে ইমিগ্রিশন ডিপার্টমেন্টের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানান কনসাল জেনারেল।

ধারণা করা হচ্ছে, এবারের সাধারণ ক্ষমার সুবিধা নিয়ে প্রায় ৫০ হাজারের বেশি অবৈধ প্রবাসী বৈধ হবার সুযোগ নেবেন। যারা চাইলে, নতুন করে ভিসা গ্রহণের মাধ্যমে থেকে যেতে পারবেন কর্মস্থলে। কিম্বা কোন প্রকার জেল-জরিমানা ছাড়াই যেতে পারবেন নিজ দেশে। এই পরিস্থিতিতে দ্রুততম সময়ে পাসপোর্ট সরবরাহ ও যথাযথ কনসুলার সেবাই, অন্তরায়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com