ছাত্র রাজনীতির গুণপরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের মনজয় করতে চায় ছাত্রদল-রাকিবুল ইসলাম রাকিব

October 3, 2024,

স্টাফ রিপোর্টার : ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি মোঃ রাকিবুল ইসলাম রাকিব বলেছেন ছাত্ররাজনীতি গুণপরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের মনজয় করতে চায় ছাত্রদল। বিগত সাড়ে ১৫ বছর শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে কি করছে ছাত্রলীগ তা অবশ্যই শিক্ষার্থীসহ  দেশবাসীর অজানা নয়। ছাত্রদল কলেজ ক্যাম্পাসে ঢুকলেই বিনা দোষে অন্যায়ভাবে ছাত্রলীগ হামলা করত। প্রধান ফটক দিয়ে বের হলেই পুলিশ বিনা কারণে গ্রেফতার করত। ছাত্রদলের অন্যায় ছিলো তারা গণতন্ত্র পুনরোদ্ধারে কথা বলত। ১ অক্টোবর দুপুরে মৌলভীবাজার সরকারি কলেজ পরিদর্শনে ক্যাম্পাসে উপস্থিত সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, ভারত বাংলাদেশকে গ্রাস করে নিবে কেন এর বিরুদ্ধে কথা বলবে, প্রতিবাদ জানাবে। আপোষহীন নেত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার পক্ষে কথা বলবে। এগুলো এই ন্যায্য কথাগুলোর পক্ষে কথা বলাই ছিলো ছাত্রদলের অপরাধ। ছাত্রদলের নেতাকর্মীরা সাড়ে ১৫ বছর একটা দিনও নিজের বাড়িতে ঘুমাতে পারে নাই। শান্তিমতো চলা ফেরারও সুযোগ দেওয়া হয়নাই। আমরা সেই সংগঠন করে এখানে এসেছি। আমাদের শেকড় অনেক গভীরে। আমাদের শেকড় সাধারণ জনগণের হৃদয়ে। সাধারণ শিক্ষার্থীদের মন ও মননে। কিন্তু ছাত্ররাজনীতি বলতে সাধারণ শিক্ষার্থীদের একটি বাজে ধারণা রয়েছে। তিক্ত অভিজ্ঞতা রয়েছে।

তিনি বলেন, সাড়ে ১৫ বছর থেকে ছাত্ররাজনীতি বলতেই শিক্ষার্থীরা ক্যাম্পাসে দেখেছে ক্ষমতার অপব্যাবহার। ক্ষমতার দাপট দেখাতে হবে। ক্যাম্পাসে নেতা গেলে সাধারণ শিক্ষার্থীরা তাকে সালাম দিতে হবে। তাকে দেখলে রাস্তা ছেড়ে সরে যাবে। কোনো দলীয় অনুষ্ঠান থাকলে তাকে জোর করে নিয়ে যাওয়া হবে। এমনটি আর হবেনা।

আরও বলেন, এধরণের রাজনীতি আর বাংলাদেশে চলবে না। যদি গুণগত পরিবর্তন নিয়ে আমরা ছাত্রদল তোমাদের সামনে আসি তাহলে তোমরা নিজেদের আপন ভাইয়ের মতো ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করে রাখবে। তোমরা মনে করবা এরা সমাজ ও দেশের জন্য কাজ করছে। ছাত্ররাজনীতি ব্যতীত সচেতনতা সৃষ্টি হয়না। অন্যায়ের প্রতিবাদী হওয়া যায়না। সৎ ও সত্যের পক্ষে নেতৃত্ব দিতে ছাত্ররাজনীতির মধ্যে দিয়ে দেশ পরিচালনার নেতৃত্ব সৃষ্টি করতে হবে। কারণ দেশ নিয়ে যে গভীর যড়যন্ত্র করছে প্রতিবেশী দেশ ভারত তারা চায় রাজনীতিতে বিকেন্দ্রীয়করণ করতে। ছাত্র নেতৃত্ব সৃষ্টি না হতে। যাতে দেশ ও জাতি ক্ষতিগ্রস্থ হয়। তাহলে তাদের সুদুর প্রসারি যড়যন্ত্র সুফল হবে। এমনটি হতে দেওয়া যাবেনা।

আমাদেরকে দেশ ও জাতির কল্যাণে সচেতন ও সোচ্চার হতে হবে। তাহলে দেশের তরে জীবন উৎসর্গকারী সকল শহীদের স্বপ্ন প্রত্যাশা পুরণ হবে।

এসময় ছাত্রদলের কেন্দ্রীয় নেতা কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপন করেন ও কলেজ অধ্যক্ষসহ শিক্ষকদের সাথেও কথা বলেন। কলেজ ছাত্রদলের আহবায়ক জনি আহমদের আমন্ত্রণে কলেজ পরিদর্শনকালে কেন্দ্রীয় সভাপতির সাথে উপস্থিত ছিলেন   মৌলভীবাজার জেলা ছাত্রদলের সভাপতি মো: রুবেল মিয়া, সাধারণ সম্পাদক আকিদুর রহমান সোহান, সিনিয়র সহ-সভাপতি মাজহারুল ইসলাম মহসিন, সাংগঠনিক সম্পাদক ইমামুল হক রিপন, যুগ্ম সাধারণ সম্পাদক সাহান চৌধুরী, কলেজ ছাত্রদলের যুগ্ম আহবায়ক মখলিছ আহমেদ, শামীম আহমেদ সানি, মাকনুনুর রহমান, আক্তার শাহরিয়ার, ওয়ালিদ আহসান চৌধুরী নাহিদ,নেসার তালুকদার সামি প্রমুখ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com