পৌর মেয়রের প্রচেষ্ঠায় পৌর টার্মিনাল এলাকায় মনুনদীর বাঁধ ভাঙ্গনের কবল থেকে রক্ষা পেলো                             

July 3, 2024,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার পৌর বাস টার্মিনালের উত্তর পাশে চরম ভাঙ্গনের ঝুঁকিতে থাকা মনুনদীর রক্ষা বাঁধের প্রায় ২শত ফুট এলাকায় ফাটল দিয়ে পানি প্রবেশ করা প্রাক্কালে তাৎক্ষণিকভাবে দ্রুত বালু ভর্তি বস্তা ফেলে ভাঙ্গন রোধ করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান বুধবার ৩ জুলাই দুপুরের দিকে তারা এই স্থানটিতে ভাঙ্গনের চিহ্ন দেখতে পান। এসময় তারা জড়ো হয়ে সংশ্লিষ্ট সবাইকে এই খবর জানান। তারা অভিযোগ করে বলেন এই এলাকায় দীর্ঘদিন থেকে মনুনদী উন্নয়ন প্রকল্পের কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত  ঠিকাদার গাফলতি করে গাইড ওয়াল নির্মাণের জন্য বাঁধের পাশে খুড়াখুড়ি করে গর্ত করে ফেলে রাখে। বর্ষা মৌসুমে বন্যার আশঙ্কায় গর্ত ভরাট করে দ্রুত গাইড ওয়াল নির্মাণের তাগিদ বার বার এলাকাবাসী দিলেও তা আমলে নেননি ঠিকাদার।

বন্যার কবল থেকে বাঁচতে  কাজ বন্ধ রাখতে নদী তীরের স্থানীয় বাসিন্দারা একাধিকবার এ নিয়ে আপত্তি  ও  প্রতিবাদ করলেও ভ্রুক্ষেপ করেনি ঠিকাদার ও তার শ্রমিকরা।

বুধবার দুপুরের দিকে ওই এলাকায় বাঁধের উপরের পাঁকা অংশের নীচে থেকে মাটি ধ্বসে পড়ে পানি ডুকার ঝুকি বেড়ে যায়। এসময় স্থানীয় বাসিন্দারা ওখানে জড়ো বালুর বস্তা ফেলে কিছুটা প্রতিরোধ গড়ে তোলার প্রচেষ্টা চালান। তারা ওই স্থানে অবস্থান করে প্রতিবাদ জানাতে থাকেন। খবর পেয়ে মৌলভীবাজার পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান ঘটনাস্থলে পৌঁছে জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের জেলা কার্যালয়ের সংশ্লিষ্টদের সাথে কথা বলে ভাঙ্গন রোধে দ্রূত পদক্ষেপ  নেন। তিনি পৌরসভার শ্রমিক এনে ও পানি উন্নয়ন বোর্ড এবং স্থানীয় মানুষের সহযোগিতায় প্রায় ৭ হাজার বালু ভর্তি বস্তা ফেলে ভাঙ্গন রোধ করতে সক্ষম হন। স্থানীয় নদী তীরের বাসিন্দারা পৌর মেয়রের এমন উদ্যোগ ও পদক্ষেপকে স্বাগত জানিয়ে তাঁর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। মেয়রের এমন প্রচেষ্টায় ওই এলাকার কয়েক হাজার মানুষ নির্ঘাত বন্যার কবল থেকে প্রাথমিকভাবে রক্ষা পায়।

 

 

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com