শ্রীমঙ্গলে ৫ বছর পর মসজিদের জমির মালিকানা দাবি, স্থাপনা ভাঙচুর

October 3, 2024,

শ্রীমঙ্গল প্রতিনিধি : শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ উত্তরসুর তালতলা গ্রামের একটি মসজিদ নির্মাণ হওয়ার ৫ কছর পর মসজিদের জমি নিজেদের দাবি করে মসজিদে হামলা চালিয়ে বিভন্ন স্থাপনা ভাঙচুরের অভিযোগে তালতলা গ্রামের মানিক মিয়ার ছেলে মো. সোরাব মিয়াসহ ৮জনের নামে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন মসজিদ কমিটির সেক্রেটারি মো. রহিম মিয়া। অভিযুক্ত অন্যান্যরা হলেন সোরাব মিয়ার ছেলে ইমন মিয়া, হাসিম মিয়ার ছেলে তারেক মিয়া, রফিক মিয়ার ছেলে লিটন মিয়া, জাহাঙ্গীর মিয়া পিতা অজ্ঞাত, আসাদ মিয়ার ছেলে সোহাগ মিয়া, খলিল মিয়ার ছেলে কালাম মিয়া ও কামদার মিয়া। অভিযুক্তরা সবাই দক্ষিণ উত্তরসুরের তালতলা গ্রামের বাসিন্দা।

অভিযোগ সুত্রে জানা জায়, মো. রহিম মিয়া দেড় বছর ধরে ওই মসজিদের সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন আসছেন, এমতা অবস্থায় গত ২৬ সেপ্টেম্বর শুক্রবার জুমার নামাজ শেষে তালতলা গ্রামের সোরাব মিয়া মুসল্লিদের জানান, মসজিদটি উনার জমির উপর নির্মাণ করা হয়েছে। এই বলে মসজিদ খালি করার জন্য মুসল্লীদের নির্দেশ দেন। তখন মসজিদের জমি যে উনার সেই কাগজপত্র দেখাতে বলা হলে, সে কোন কাগজ দেখাতে পারেনি। পরে বিষয়টি স্থানীয় মুরব্বী মুছাব্বির মিয়াসহ অন্যান্যদের অবগত করা হয়। মুরব্বীরা সোরাব মিয়ার সাথে আলোচনা করে আগামী ১০ অক্টোবর বিষয়টি সালীশী বৈঠকের মাধ্যমে সমাধানের তারিখ নির্ধারণ করা হলেও সোরাব মিয়া সঙ্গবন্ধ দলবল নিয়ে মসজিদে এসে হামলা চালিয়ে মসজিদের অজুখানা, গোসলখানা, মসজিদের পাকা-ফ্লোরসহ বিভিন্ন স্থাপনা ভেঙে প্রায় দুই লক্ষ টাকার ক্ষয়-ক্রতি করেন। এসময় মসজিদের জমিতে সীমানা পিলার দিয়ে মসজিদটি দখল করে নেন। এসময় কেউ বাধা দিলে প্রাণে মারার হুমকি দিলে আশেপাশে থাকা মানুষ ভয়ে এগিয়ে আসেননি।

মসজিদ কমিটির সেক্রেটারি রহিম মিয়া বলেন, সোরাব মিয়ার এমন কার্যকলাপে আমরা আতঙ্কিত। যেকোন সময় এলাকায় আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারের সাথে কথা বলে আইনী ভাবে বিষয়টি সমাধান করতে শ্রীমঙ্গল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছি। এ ব্যাপারে অভিযুক্ত সোরাব মিয়া মসজিদ ভাংচুর করার কথা অস্বীকার করে বলেন, তার মালিকানাধীন জায়গার ওপর অস্থায়ী মসজিদ তৈরি করার কথা বলে নতুন মসজিদ নির্মাণ করা হয়েছে। পূর্বের মসজিদের স্হাপনা সরানো হয়েছে শুধু। এই বিষয়ে অনেক কথা আছে রহিম মিয়ার বিরুদ্ধে সাক্ষাতে দেখা হলে বিস্তারিত জানাবেন বলে জানান।

এ বিষয়ে শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ  মো. আমিনুল ইসলাম জানান, অভিযোগের বিষয়ে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com